চিকেন চাঁপ




এই রান্নাটা করা সহজ, বেশি কিছু উপকরণ ও লাগে না। রুমালি রুটির সাথে খেয়ে দেখুন, বাড়ি বসেই পেয়ে যাবেন সিরাজ, রহমানিয়ার আমেজ।

উপকরণ

১। একটা গোটা চিকেন, মাঝারি সাইজের - বড় চার পিস করে কাটিয়ে নিন, দুটো ব্রেস্ট প্লাস ডানা, আর দুটো লেগ প্লাস থাই পিস হবে। অন্যথায়, পুরোটা মাঝারি মাপের পিস করাতে পারেন। ২। টক দৈ - এটা অান্দাজ মত, তবে মোটামুটি এক কেজি কাটা চিকেন হলে ৫০০ গ্রাম মত দৈ নিন। ৩। আদা বাটা, রসুন বাটা - আন্দাজ মত ৪। কাশ্মিরী লঙ্কা গুঁড়ো - ২ বড় টেবল চামচ (পছন্দ অনুযায়ী কম ও দিতে পারেন) ৫। জায়ফল - এক কণা ৬। জয়িত্রী - ২ পিস ৭। কেওরা জল - পৌনে এক চা চামচ ৮। সাদা তেল, ঘি - আন্দাজ অনুযায়ী, কম দিলে ক্ষতি নেই, তবে একটু বেশি দিলে স্বাদ খোলে ভালো ৯। গোটা গরম মসলা - ২টো ছোট এলাচ, চারটে লবঙ্গ, আধ ইঞ্চি দারচিনি ১০। তেজ পাতা - ২টো

প্রণালী

চিকেন টক দৈ, আদা, রসুন বাটা, কাশ্মিরী লঙ্কা গুঁড়ো দিয়ে ম্যারিনেট করে ফ্রিজে রেখে দিন। অন্তত এক বেলা, আরো বেশি রাখতে পারলে ভালো হয়। গ্যাসে কড়া বসিয়ে গরম হতে দিন। গরম হলে সাদা তেল ঢালুন। তেল গরম হলে, ঘি দিন। ঘি পুরো গলে গিয়ে আর একটু গরম হবে, তবে তেল পুড়ে যাবে না। ফ্রিজ থেকে বার করে ম্যারিনেটেড চিকেন টা সব্শুদ্ধ কড়ায় দিন। খুন্তি দিয়ে নাড়ুন, কিছুক্ষণ কষা হলে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে দিন। মাঝে মাঝে ঢাকা তুলে নেড়ে দিন। দৈ থেকে জল বেরোবে, তাই জল আলাদ করে দিতে হবে না। সেই জলেই চিকেন সেদ্ধ হবে। তাও যদি প্রয়োজন মনে করেন, ঢাকা তুলে নাড়ার সময়ে দেখেন একদম জল নেই তাহলে অল্প গরম জল দিন। এই ভাবে পনেরো মিনিট ঢিমে আঁচে সেদ্ধ হবে। ততক্ষণ জায়ফল, জয়িত্রী তাওয়ায় সেঁকে গুঁড়ো করে নিন। পনেরো মিনিট বাদে ঢাকা খুলে, আঁচ বাড়িয়ে, খুন্তি দিয়ে সমানে নাড়ুন। যখন তেল বেরোবে, আর ঝোলটা কড়ার গা থেকে ছেড়ে আসবে,আঁচ কমিয়ে, জায়ফল, জয়িত্রী গুঁড়ো টা ছড়িয়ে ভালো করে নেড়ে মিশিয়ে দিন। এরপর কেওরা জল টা ছড়িয়ে আঁচ বন্ধ করে ঢাকা দিয়ে রাখুন। রুমালি রুটি বা হাত রুটির সাথে সার্ভ করুন। কেউ যদি নিরামিষ খেতে চান, এক পদ্ধতিতে পনির চাঁপ ও বানাতে পারবেন।

    0/Post a Comment/Comments

    Stay Connected

    Business