ব্যাঙ্ক জালিয়াতদের হাত থেকে বাঁচতে বদলে ফেলুন ইউপিআই পিন, জানুন কীভাবে


কোভিড-১৯ এর কারণে লকডাউনের সময় কালে অধিকাংশ মানুষ পেমেন্ট ইন্টারফেস মারফত ট্রানজেকশন করেছে। সাম্প্রতিককালে দেখা গিয়েছে বহু পরিমানে সার্চ করা হয়েছে কিভাবে ইলেকট্রিসিটি বিল এবং বাড়ির ট্যাক্স দেওয়া সম্ভব হতে পারে ইউপিআই মারফত।

২০১৬ সালের ১১ এপ্রিল থেকে ন্যাশেনাল পেমেন্ট করপরেশন অফ ইন্ডিয়া 21 জন সদস্য ব্যাঙ্কের সঙ্গে এই পরিষেবা দিতে শুরু করেছে। ২০১৬ সালে অ্যাপ স্টোরে ইউপিআই অ্যাপ উপলব্ধ ছিল। মোবাইল ডিভাইসে এই অ্যাপ মারফত অনেকে টাকা ট্রান্সফার করেছে।

ইউজার টাকা ট্রান্সফার করার জন্য মোবাইল নম্বর,আইডি এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য অথবা অ্যাকাউন্ট নম্বার আইএফএসসি কোড এর সমস্ত তথ্য দিয় টাকা আদানপ্রদান করেছে। ইউপিআই পিন এটিএম পিন এর মতই। যা ডিজিটাল পেমেন্ট এর ক্ষেত্রে একমাত্র ব্যবহৃত হয়।

নতুন রকমের যে জালিয়াতি জাল বিছানো আছে ইন্টারনেটে সেখান থেকে সাবধান হতে ইউপিআই পিন ও এটিএম পিন মাঝেমধ্যেই বদলে ফেলার প্রয়োজন রয়েছে।

কিন্তু এখন প্রশ্ন এটিএম পিন নয় বদলাতে পারলেন কিন্তু ইউপিআই পিন কোথা থেকে বদলানো সম্ভব?

ইউপিআইপিন পরিবর্তন করার প্রক্রিয়া ইউপিআই যুক্ত অ্যাপ্লিকেশনগুলিতে একই, তবে অ্যাপ্লিকেশনগুলিতে পৃথক পৃথক পদক্ষেপ রয়েছে। আপনি যদি ফোনপে ব্যবহারকারী হন তবে নীচের নিয়মগুলি অনুসরণ করুন:

* স্ক্রিনের উপরের ডানদিকে কোণার হ্যামবার্গার মেনু আইকনে ক্লিক করুন

* “ব্যাংক অ্যাকাউন্ট” বিভাগে যান

* আপনার লিঙ্কযুক্ত সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি এখানে দৃশ্যমান হবে

* আপনি যে অ্যাকাউন্টের জন্য ইউপিআই পিন পরিবর্তন করতে চান তা নির্বাচন করুন

* আপনি সেই নির্দিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টের জন্য একটি নতুন ইউপিআই পিন সেট করতে একটি “রিসেট” বিকল্প দেখতে পাবেন

* এটিতে ক্লিক করুন এবং আপনার ডেবিট / এটিএম কার্ডের শেষ ছয়টি অঙ্কের পাশাপাশি সংশ্লিষ্ট কলামগুলিতে কার্ডের বৈধতার শেষ তারিখ লিখুন

* আপনি আপনার ব্যাঙ্ক থেকে একটি ওটিপি পাবেন। আপনি পরবর্তী স্ক্রিনে ওটিপি নথিভুক্ত করে এবং নতুন ইউপিআই পিন তৈরি করুন

বিস্তারিত জানতে ভিডিও দেখুন


0/Post a Comment/Comments

Stay Connected

Business