চীনা ফৌজের হাতে প্রাণ হারালেন ভারতীয় সেনা অফিসার।


লাদাখে রীতিমতো যুদ্ধের পরিস্থিতি। গালওয়ান উপত্যকায় সোমবার রাতে চিনা সৈন্যদের সঙ্গে সংঘর্ষে শহিদ হলেন
এক ভারতীয় সেনা-অফিসার ও দুই জওয়ান।
সরকারি সূত্রে জানা যায় উপত্যকায় দ্বন্দ্ব কাটিয়ে ডি-এসকেলেশনের সময়ই হিংসাত্মক সম্মুখসমর বাঁধে। তাতে দু পক্ষই হতাহত হয়েছে। ভারতে এক অফিসার ও দুই জওয়ানের মৃত্যু হয়েছে। বর্তমানে সেনাবাহিনীর শীর্ষ আধিকারিকরা উত্তেজনা প্রশমনে বৈঠক করছেন।' সেনা সূত্রের দাবি করা হয়েছে, কোনও গুলি চলেনি। খালি হাতে লড়াই করেই প্রাণ গিয়েছে ভারতীয় অফিসার ও জওয়ানদের। 

চীনের অভিযোক, সীমান্ত পার করে ভারতীয় সেনা চিনের মানুষের উপর হামলা চালিয়েছে। চিনের বিদেশমন্ত্রকের দাবি, সমস্যা 
আরও না-বাড়ানোর জন্য দিল্লির কাছে আবেদন জানানো হয়েছে। ইন্দো-চিন সীমান্তের পরিস্থিতি নিয়ন্ত্রণে, শনিবার দেরাদুনে ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমির 'পাসিং আউট প্যারেডে' যোগ দিয়ে এমনটাই জানিয়েছিলেন ভারতীয় সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে। দু'দেশের সেনার মধ্যে উচ্চপর্যায়ের বৈঠকের পাশাপাশি স্থানীয় স্তরে কম্যান্ডার পর্যায়ের বৈঠকও হয়েছে। সেই বৈঠক প্রসঙ্গেই নারাভানে বলেন, 'ক্রমাগত যে আলোচনা চলছে, তার মাধ্যমেই ভারত ও চিনের সব বিরোধ মিটে যাবে বলে আশাবাদী আমরা। সবকিছু এখন নিয়ন্ত্রণে।' 

৫-৬ মে লাদাখ সীমান্তের কাছে প্যানগং সোতে টহলদারি দিতে গিয়ে হাতাহাতিতে জড়ায় দু'দেশের সেনাবাহিনী। তার পর থেকেই লাদাখ সীমান্তে সেনা বাড়াচ্ছে দু'পক্ষই, বাড়ছে উত্তেজনা। একের পর এক বৈঠকেও সীমান্তে শান্তি ফেরার তেমন লক্ষণ দেখা যায়নি। শুক্রবার পূর্ব লাদাখ সীমান্তে ভারতীয় সেনার প্রস্তুতি এবং সিকিম, উত্তরাখণ্ড ও অরুণাচল প্রদেশের প্রকৃত নিয়ন্ত্রণরেখার পরিস্থিতি খতিয়ে দেখেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। উচ্চ পর্যায়ের বৈঠকে তাঁকে বিস্তারিত তথ্য জানান সেনাপ্রধান নারাভানে, ছিলেন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতও। এই বৈঠকের পরই শুক্রবার আলোচনায় বসেন ভারত ও চিনের মেজর জেনারেল র‍্যাঙ্কের অফিসাররা। 

আমেরিকার প্রাক্তন প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অ্যালিস জি ওয়েলস জানান, চিনের এই আগ্রাসনের মুখে আমেরিকা ভারতের পাশে থাকবে। তিনি ট্যুইটে জানিয়েছিলেন, 'দিনের শেষে চিন যখন ভারতের সার্বভৌমত্বে নাক গলাতে চাইছে, তখন আমেরিকাই ভারতের পাশে থাকবে।

0/Post a Comment/Comments

Stay Connected

Business