কোরোনা ভাইরাস:তরুণদের যেসব দক্ষতা কাজে লাগবে চাকরির বাজারে।

কোরোনা এর গ্রাসে বহু মানুষ কাজ হারিয়েছেন, গুটিয়ে গেছে ব্যবসা।এর মধ্যেও যে পেশার লোকেরা টিকে আছেন তাদের কাজের ধরন পুরোপুরি বদলে গেছে।
নতুন প্রজন্ম যারা পড়াশুনা শেষ করে বা করছেন, চাকরির বাজারে যারা পা রাখতে চলছেন, তাদের সামনে রয়েছে বড় চ্যালেঞ্জ।তারা যেভাবে ভাবছিলেন তা এখন পুরোটাই বদলে গেছে।
চাকরির বাজারের পরিস্তিতি
যে সব বিজ্ঞাপন সংস্থা বা অনলাইন পোর্টালে চাকরির বিজ্ঞপ্তি দেওয়া হয় তাদের হিসাব অনুযায়ী কোরোনা পরিস্থিতিতে নিয়োগের বিজ্ঞপ্তি 70 শতাংশ কমে গেছে।প্রতিষ্ঠানগুলো নতুন নিয়োগ বন্ধ রেখেছে।সরকারী নিয়োগ ও প্রায় বন্ধ রয়েছে।এথেকেই  বোঝা যাচ্ছে আগামী দিনে কি হতে চলেছে।


যে সব কাজে সম্ভাবনা রয়েছে👇

কিন্তু এর মধ্যেও  কিছু সম্ভবনা দেখা যাচ্ছে।আগামী দিনে চাকরির বাাজারে  বড় সম্ভাবনা এর জায়গা।  ই-কমার্স ।
এই পরিস্থিতিতে সরাসরিভাবে দোকানে না গিয়ে অনলাইনে কেনাকাটা করছে মানুষ আর এর সাথে সাধারণ মানুষ নিজেদের মানিয়ে নিতে শিখছে দ্রুত।তাই পণ্য নির্ভর প্রতিষ্ঠান গুলো দ্রুত অনলাইন বিপিননে রূপান্তরিত হচ্ছে।

ই-কমার্স ব্যবসায় অস্থায়ী কাজের সুযোক👇

ই কমার্স ব্যবসায় স্বল্পকালীন কাজের সৃষ্টি হচ্ছে খুব দ্রুত ।ই ব্যবসার জন্য ওয়েবসাইট তৈরি করা ,ভিডিও এর মাধ্যমে ইউটিউব ও ফেসবুক এ পণ্যের মার্কেটিং ,এসব কাজের জন্য ভিডিওগ্রাফার, অনলাইন শপিং পণ্য voktar বাড়িতে পৌঁছে দেওয়ার জন্য পরিবহনের কাজ।যার একটি স্মার্ট ফোন ও বাইক আছে সে কিন্তু সহজেই এই কাজ টি পেতে পারে।শুধু দরকার মানসিকতার পরিবর্তন।
এই সমস্ত কাজে যেহেতু মুভমেন্ট কম হচ্ছে তাই মার্কেটিং এর কাজ অনলাইনে চলে যাবে।বাড়িতে বসেই বিজ্ঞাপনী ভিডিও বানিয়ে আয় করা যাবে,বাড়িতে বসেই পণ্য বিক্রির জন্য ওয়েবসাইট বানানো যাবে।
সার্চ ইঞ্জিনের অপটিমাইজেশন👇

গুগুল এ আমরা সার্চ করে পণ্যের বা অন্য কিছুর খোঁজ করি তখন কিন্তু নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠানের পণ্য ওপরের দিকে দেখায়।অনলাইন শপিং পোর্টাল গুলো এজন্য কিছু লোক নিয়োগ করে যাদের কাজ শপিং পোর্টালের SEO  ক্ষমতা বৃদ্ধি করা যেতে গুগুল সহজেই তার পণ্য খুঁজে ওপরের দিকে দেখায়।এই সময় শপিং কোম্পানিগুলোর প্রতিযোগিতা বাড়বে।যা তরুণদের জন্য নতুন কাজের সুযোক তৈরি করবে।

ইমেজ প্রসেসিং👇
একটি ভালো ওয়েবসাইট তৈরি করতে প্রচুর ছবি লাগে ।ছবিগুলো সাইটে দিতে ইমেজ প্রসেসিং দরকার হয়।আপনি বাড়িতে বসে লন্ডনের কোনো কোম্পানীর জন্য ইমেজ প্রসেসিং এর কাজ পেতে পারেন।শুধু লাগবে ডিজিটাল জ্ঞান।

কৃষিতে ফিরে যেওয়া👇

যেকোনো মহামারিতে সে দেশই বাজিমাত করে যার শস্য ভান্ডার পরিপূর্ণ থাকে।তাই তরুণ প্রজন্ম কৃষিজ পণ্যের দিকে ঝুঁকতে পারে।কারণ এর চাহিদা সবসময় থাকে।পোল্ট্রি,মাছ,ডেইরি,মাশরুম চাষ এসব লাভজনক

স্বাস্থ্য বীমা ও ঔষধ ববস্যা👇

এই সেক্টরে কিন্তু তুলনামূলক ভাবে কাজের চাহিদা আছে।হাসপাতাল গুলোতে নার্স,ডক্টর,টেকনিক্যাল পার্সন, এদের প্রচুর কাজ আছে কারণ কোরোনা যে এখনই যাবার নয়।
স্বাস্থ্য বিমার চাহিদা বাড়বে আগামী দিনে এতদিন শহুরে লোকেরাই স্বাস্থ্য বীমা করতো কিন্তু এখন গ্রামে এর পরিধি বিস্তার লাভ করবে।



0/Post a Comment/Comments

Stay Connected

Business