বাড়িতে বসে কলেজ ছাত্ররা কিভাবে দিবে ফাইনাল পরীক্ষা। জেনে নিন ওপেন বুক এক্সাম সমন্ধে।

student in exam room



🔴 নিজস্ব প্রতিনিধি: রাজ্যের অন্নান্য বিশ্ববিদ্যালয়ের সাথে কোচবিহার পঞ্চাননবর্মা উনিভার্সটির অধীনে থাকা সমস্ত কলেজে স্নাতক স্তরের ফাইনাল পরীক্ষা নেওয়া হবে। এবার বাড়িতে বসেই পরীক্ষা দিবে ছাত্র ছাত্রীরা। 

ছাত্র ছাত্রীদের সুবিধার জন্য পর্যায়ক্রমে পরীক্ষার নিয়ম পদ্ধতি আলোচনা করা হলো। 


১. টার্মিনাল সেমিস্টার / ফাইনাল ইয়ার পরীক্ষা, ২০১২-২০২০ সহ ইউজিজ এবং পিজি কোর্সের ব্যাকলগ কাগজপত্র (এমনকি সেমিস্টার এবং ইউ.জি. পার্ট -২ )ও অনলাইনের মাধ্যমে নেওয়া হবে। এই পরীক্ষায়, প্রার্থীরা তাদের বাড়ি / অন্য যে কোনও জায়গা থেকে দূর থেকে পরীক্ষা দিতে পারবেন।

২. পরীক্ষার্থীর সম্পূর্ণ সময়কালের জন্য অনলাইন প্ল্যাটফর্মের প্রাপ্যতা প্রয়োজন হয় না। ইন্টারনেট সংযোগ সহ একটি পিসি / ল্যাপটপ / মোবাইল ফোন প্রয়োজন (i) প্রাথমিকভাবে পোর্টাল থেকে প্রশ্নপত্র ডাউনলোড করার জন্য এবং (ii) অবশেষে পোর্টালে হস্তাক্ষর উত্তর স্ক্রিপ্টগুলি আপলোড করার জন্য।

৩. টার্মিনাল সেমিস্টার / ফাইনাল ইয়ার পরীক্ষার জন্য প্রশ্নপত্র (২০১০-২০২০) পাশাপাশি ইউজ এবং পিজি কোর্সের ব্যাকলগ পেপার (এমনকি সেমিস্টার এবং ইউজি পার্ট -২) অনলাইনে www.cbpbu.net এ অনলাইনে পাওয়া যাবে বিজ্ঞপ্তি পরীক্ষার জন্য সময়সূচী।

৪. প্রার্থীরা নিজ নিজ বিষয় / কাগজপত্রের প্রশ্নপত্র ডাউনলোড করতে তাদের নিবন্ধন নং, পরীক্ষার রোল নং এবং ক্যাপচায় লগইন করবেন। তারা বিজ্ঞপ্তি পরীক্ষার সময়সূচি অনুসারে সময়ের মধ্যে পিডিএফ (একক ফাইল) / জেপিজি ফর্ম্যাটে একই পদ্ধতি অনুসরণ করে স্ব স্ব সাবজেক্ট / গুলি / কাগজগুলির উত্তর স্ক্রিপ্ট (গুলি) আপলোড করবেন। উত্তর স্ক্রিপ্টগুলি আপলোড করার আগে যোগাযোগ মোবাইল নম্বর জিজ্ঞাসা করা হবে।

৫. পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর 15 মিনিটের আগে লগইন করার পরামর্শ দেওয়া হয়।
Examination.

৬. কোন পরীক্ষা সংক্রান্ত জরুরী পরিস্থিতিতে ইউ.জি. কোর্সগুলি তাদের সাথে সংশ্লিষ্ট কলেজের সাথে সাথে যোগাযোগ করতে হবে 5 p.m. সম্পর্কিত পরীক্ষার তারিখ।
Examination. 

৭. কোন পরীক্ষা সংক্রান্ত জরুরী পরিস্থিতিতে B.LIS  ও পি.জি. প্রার্থীরা  5 টা অবধি বিশ্ববিদ্যালয়ের সাথে  যোগাযোগ করবে নির্দিষ্ট পরীক্ষার   দিন ।

৮. প্রশ্নের উত্তর (গুলি) এর উত্তরগুলি প্রার্থীদের নিজের লিখিতভাবে লিখতে হবে যদি না কোনও বিধি অনুসারে কোন লেখককে অনুমতি না দেওয়া হয়। টাইপ করা উত্তর গ্রহণ করা হবে না। উত্তরগুলি কালো বা নীল বল পয়েন্ট কলম ব্যবহার করে একটি সরল সাদা A4 আকারের কাগজে (কেবল একটি পক্ষ ব্যবহার করতে হবে) হাতে লেখা উচিত।

9. প্রতিটি প্রশ্নের উত্তর একটি তাজা পৃষ্ঠা থেকে শুরু করা উচিত। সমস্ত পৃষ্ঠাগুলি নাম্বার করা প্রয়োজন এবং পরীক্ষার রোল নংও প্রতিটি পৃষ্ঠায় লেখা উচিত।

১০. পরীক্ষার্থীরা পরীক্ষার নাম, সেমিস্টার / পার্ট, কোর্স, রেজিস্ট্রেশন নং, পরীক্ষার রোল নং, বিষয়, কাগজ কোড, কাগজের ধরণ (তত্ত্ব / প্রাকটিক্যাল / প্রকল্প) এবং প্রতিটি উত্তর স্ক্রিপ্টের প্রথম শীটটিতে তারিখ লিখবেন ।

১১. প্রতিটি উত্তর স্ক্রিপ্ট পোর্টালে আপলোড করার পরে, প্রার্থীকে মোট আপলোডকৃত পৃষ্ঠা নম্বর এবং তার সুসংগততা পরীক্ষা করার জন্য চূড়ান্ত জমা দেওয়ার আগে পূর্বরূপ দেখতে হবে। উত্তর স্ক্রিপ্ট অবশেষে পোর্টালে জমা দেওয়ার পরে আপলোড করা উত্তর স্ক্রিপ্টে কোনও পরিবর্তন / পুনরায় জমা দেওয়া সম্ভব হবে না।

১২. সকল প্রার্থীদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে তাদের পরীক্ষার ফর্মগুলি যথাযথভাবে পূরণ হয়েছে।

১৩. যদি টার্মিনাল সেমিস্টার / ফাইনাল বর্ষের কোন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় কর্তৃক পরিচালিত পরীক্ষায় অংশ নিতে না পারায় কারণ (কারণ) যাই হোক না কেন, তাকে এই জাতীয় কোর্সে বিশেষ পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দেওয়া হবে। / কাগজ (গুলি) যা বিশ্ববিদ্যালয় কর্তৃক পরিচালিত হতে পারে এবং যখন সম্ভব হয়, যাতে শিক্ষার্থী যাতে কোনও অসুবিধা / অসুবিধায় না পড়ে। উপরের বিধানটি কেবলমাত্র একাডেমিক ব্যবস্থা হিসাবে বর্তমান একাডেমিক অধিবেশন 2019-2020 এ প্রযোজ্য।

১৪. কোচবিহার পঞ্চানন বার্মা বিশ্ববিদ্যালয়ের সরকারী ওয়েবসাইটে প্রাপ্ত তথ্যগুলি কেবলমাত্র সমস্ত উদ্দেশ্যেই খাঁটি বিবেচিত হবে।

15. উপরোক্ত গাইডলাইনগুলি কেবলমাত্র একাডেমিক অধিবেশন 2019-2020 এর জন্য ইউজি এবং পিজি কোর্সের শিক্ষার্থীদের ব্যাকলগ পেপারগুলি (এমনকি সেমিস্টার এবং ইউ.জি. পার্ট -২) সহ কেবলমাত্র টার্মিনাল সেমিস্টার / ফাইনাল ইয়ার পরীক্ষার জন্য বৈধ।

এই কঠিন সময়ে কোচবিহার পঞ্চানন বার্মা বিশ্ববিদ্যালয় টার্মিনাল সেমিস্টার / চূড়ান্ত বর্ষ পরীক্ষার পাশাপাশি ইউজ এবং পিজি কোর্সের শিক্ষার্থীদের ইউজ এবং পিজি কোর্স শিক্ষার্থীদের 2019-২০২০২০ সালের ফলাফলের ফলাফল এবং 2020 সালের 31 ই অক্টোবরের মধ্যে ঘোষণা করা হবে যাতে শিক্ষার্থীরা তাদের ভবিষ্যতের লক্ষ্যগুলি অর্জন করতে পারে।

0/Post a Comment/Comments

Stay Connected

Business